• বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৯:২৪ অপরাহ্ন |
শিরোনাম :
অনলাইন জুয়ার কারণে অর্থ পাচার বাড়ছে: অর্থমন্ত্রী দিনাজপুরে ট্রাকের ধাক্কায় পুলিশ কর্মকর্তা নিহত সৈয়দপুরে মা হাসপাতালের নিবন্ধন না থাকায় সিলগালা হ্যাটট্রিক জয়ে সিরিজ বাংলাদেশের অনিবন্ধিত অনলাইন পোর্টাল বন্ধ করে দেওয়া হবে: তথ্য প্রতিমন্ত্রী সৈয়দপুরে অনুষ্ঠিত হলো এয়ার এ্যাস্ট্রা’র বিজনেস পার্টনার মিট নীলফামারীতে প্রত্যাগত রেমিট্যান্স যোদ্ধাদের কর্মসংস্থানে সেমিনার নীলফামারীতে প্রবীণদের স্বাস্থ্য সচেতনতামুলক মুলক আলোচনা সভা অনুষ্ঠিত স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের দাবি: নীলফামারীতে ছাত্রলীগের পদযাত্রা ও ছাত্র সমাবেশ খানসামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বন্ধ ওটি-আল্ট্রা, সেবাবঞ্চিত রোগীরা

যুক্তরাষ্ট্রে হিন্দির চেয়ে এগিয়ে গেল বাংলা

সিসি ডেস্ক, ২৬ অক্টোবর।। সাত বছরের মধ্যে যুক্তরাষ্ট্রে বাংলাভাষীদের সংখ্যা ৫৭ শতাংশ বেড়েছে। শুধু বাংলা নয়, দেশটির বিভিন্ন গুরুত্বপূর্ণ শহরে ইংরেজি ছাড়া অন্যান্য ভাষাগোষ্ঠীর জনসংখ্যা বৃদ্ধি পাচ্ছে তাৎপর্যপূর্ণভাবে। এই তথ্য প্রকাশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ইমিগ্রেশন স্টাডিজ।
প্রতিবেদনে বলা হয়,  ২০১০ থেকে ২০১৭, এই সাত বছরে আমেরিকায় বাংলাভাষী জনগোষ্ঠীর সংখ্যা বেড়েছে। ২০১০ সালে আমেরিকায় বাংলাভাষী জনসংখ্যা ছিল দুই লাখ ২৩ হাজার। আর ২০১৭ সালে এই জনসংখ্যা বেড়ে দাঁড়িয়েছে প্রায় সাড়ে তিন লাখ।
মোট জনসংখ্যা বৃদ্ধির নিরিখেও যুক্তরাষ্ট্রে সাত নম্বরে আছে বাংলা। এই তালিকায় চীন, আরবি, হিন্দি, তেলুগু, তাগালোগ এবং হাইতিয়ানের পরই আছে বাংলা। সেখানে তালিকায় শীর্ষে থাকা চীনা জনগোষ্ঠীর সংখ্যা বেড়েছে প্রায় সাড়ে ছয় লাখ।
যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ইমিগ্রেশন স্টাডিজের প্রতিবেদন থেকে জানা যায়, বিশ্বের এক বিশাল সংখ্যক মানুষ স্বাচ্ছন্দ্য ও জীবিকার খোঁজে যুক্তরাষ্ট্রে পাড়ি জমাচ্ছেন। তাদের মধ্যে ভারতীয়রা শীর্ষে। তালিকার প্রথম ছয়টি ভাষাগোষ্ঠী হলো তেলুগু, বাংলা, তামিল, আরবি, হিন্দি এবং উর্দু। এর মধ্যে আরবি ছাড়া সব ক’টিই ভারতীয় ভাষা। তবে বাঙালিদের মধ্যে আছেন বাংলাদেশিরাও। একই রকমভাবে উর্দুভাষীদের মধ্যে আছেন পাকিস্তানিরাও।
সামগ্রিকভাবে যুক্তরাষ্ট্র জুড়েই বাড়ছে বিদেশি ভাষাগোষ্ঠীর জনসংখ্যা। আমেরিকার সব থেকে বড় পাঁচটি শহরেই ৪৮ শতাংশ মানুষ ইংরেজি ছাড়াও অন্য ভাষায় কথা বলেন। নিউইয়র্ক এবং হাউস্টনে এই সংখ্যা ৪৯ শতাংশ। লস এঞ্জেলেসে ৫৯ শতাংশ। শিকাগোতে ৩৬ শতাংশ এবং ফিনিক্সে ৩৮ শতাংশ। খবর: আনন্দবাজার


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ